About Me

My photo
কিছু শব্দ এলোমেলো ঝরতে থাকে বাতাস লাগলে...তারই কিছু কুড়িয়ে নেওয়ার চেষ্টা

Saturday 27 February 2016

মানচিত্র



কাগজের বুক চিড়ে
নটরাজ পেন্সিলের তীক্ষ্ণ আচড়ে
দেশ আঁকতে শিখেছিলাম
সেই কবে কোনকালে
চারদেওয়ালের ক্লাসরুমে বসে|
কপাল আমার!
সেই স্কুলের আকাশী রঙের দেওয়াল ছাড়িয়ে
এই কৃষ্ণমহাদেশে
তবু দেশ আঁকতে শিখলাম কই?

দেওয়ালে টাঙানো ম্যাপের
উপর ঝাপিয়ে পরি
হাতে খাপ খোলা পেন্সিল
শানিত নিবের দংশনে
সীমান্ত ছিড়ে ফালাফালা করি|
কিন্তু মানচিত্র ধরে দেয় কই?

ধারালো পেন্সিলের কামড়ে কামড়ে
উষ্ণ শোনিতের স্বাদ নি|
পুঁজরক্ত ঘুলিয়ে ওঠে আমার জঠরে
A+, B+.... কাঁচা রক্তের চরিত্রে
চিনে নিতে চাই আমার ভারতকে|

ছিন্নভিন্ন মানচিত্রের দিকে দিকে আওয়াজ ওঠে
আমি ভারত, আমি ভারত!

আমি ভারত
আমার গোমাতা ধর্ষিত!
আমার ম্লেচ্ছ রক্ত চাই!

আমি ভারত
আমার ছেলেটাকে তুলে নিয়ে গেছে
মাসখানেক হলো
ক্যাম্পে ক্যাম্পে ঘুরে
শুধু জানতে চেয়েছি
কোথায় গেলে এক মুঠো মাটি দিতে পারব
আমার আব্দুলের লাশে?
ভারতের দেহরক্ষীরা আমার আমিনাকে ডেকেছে আজ রাতে
আজ আমিনা জানতে পারবে সেই গুপ্ত গুহার হদিশ
যেখানে আব্দুলরা হারিয়ে যায়|

আমি ভারত
আমার বাবা-কাকাদের মন্দিরে ঢুকতে দেয় কখনো
কিন্তু আজ দরজায় সাহায্যপ্রার্থী বর্ণ ভারত
আজ আমার হাতে বৈদিক ত্রিশূল
যার ফালায় চিড়ে ফেলেতে হবে
ওই বেজন্মা সন্তানসম্ভাবা বেশ্যাদের জঠর!

আমি ভারত
আমার ঝর্না কারখানার কালো বিষ
আমার জঙ্গলে জঙ্গলে চিমনির সারি
যে মাটি কে ঈশ্বর জ্ঞানে পুজো করে গেছে
আমার একশ পুরুষ
আজ সে মাটির আমি দখলদার!

আমিও ভারত
ছেলেমেয়ে ইংরেজি মিডিয়াম|
মত মেইন, ফরেন ট্রিপ
কিন্তু ভয় লাগে
“ওরা” নাকি আমাদের পিছে টেনে রাখে|
যতসব কৃমি কীটমাকর
আমাদের ট্যাক্স সব চুষে নিয়ে
ছিবড়ে করে দেয়...
ওদের না সাবরালে আমরা বাঁচব না!

আমি ভারত, আমি ভারত, আমি ভারত...
মানচিত্র গিলে খেতে চায়|
পুঁজরক্তের মিঠে নোনা স্বাদ
আমার গলা বেয়ে নামে|
আরো শানিত পেন্সিল চাই, আরো ক্ষুরধার!
নইলে মানচিত্র আঁকা হবে কেমনে?

No comments:

Post a Comment