About Me

My photo
কিছু শব্দ এলোমেলো ঝরতে থাকে বাতাস লাগলে...তারই কিছু কুড়িয়ে নেওয়ার চেষ্টা

Wednesday 24 February 2016

ছায়া



অকস্মাত থমকে দাড়াই
কাকে যেন ফেলে এসেছি পথে|
কারোর যেন থাকার কথা ছিল
নাকি আমারই থাকার কথা ছিল অন্য কোনোখানে|
ভালো খাই ভালো পরি ভালো থাকি
আমার বাড়ি শান্তিনীর
আমার অফিস বিজয়কেতন
আমার দুঃখ নেই
কষ্ট নেই
চিন্তা নেই
নেই নেই......
কি যেনো থাকার কথা ছিল?
এই নেইরাজ্যে কোথা থেকে তো এর জবাব ধরে আনতে হবে!
এধার খুঁজি ওধার খুঁজি
ব্যাঙ্ক-র স্টেটমেন্ট এ খুঁজি
নতুন গাড়ির glovebox-এ খুঁজি
বৌ এর আঁচলে খুঁজি
মাতৃ পদতলে খুঁজি
কোনো সুদূর গভীর থেকে জবাব আসে:
হেথায় নয়, হেথায় নয় অন্য কোনো খানে...
পাগলের মতন এঘর ওঘর করি
আচমকা দেখি আরে কে শুয়ে বিছানায়
আমারই মতন তো দেখতে...
যেন শুয়ে শুয়ে স্বপ্ন দেখছে
কিন্তু আমি যদি স্বপ্ন দেখি
তাহলে এই “আমি” টা কে?
যে ছুটে বেড়াচ্ছে...
আচমকা খেয়াল করি ওই ঘুমন্ত আমিটা ছায়াহীন...

No comments:

Post a Comment